শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৩

একদিন সম্রাট (পূর্ব প্রকাশিতের পর) পর্ব ৪/ মনোবর

সন্ধ্যার পর সভার কেন্দ্রে একটি সুশোভিত মঞ্চ প্রস্তুত হইয়াছিল। সারিবদ্ধ ভাবে সম্মানীয় প্রজাবর্গ ও অতিথিগণ তাহাদের নির্দিষ্ট আসন অলংকৃত করিলে সম্রাট তথায় প্রবেশ করিয়া আপন আসনে উপবিষ্ট হইলেন। তাহার নির্দেশে উড়ুমন ঘোষণা করিলেন যে কিয়ৎক্ষনের মধ্যেই মঞ্চে নৃত্যগীত ইত্যাদি পরিবেশিত হইবে।তবে তাহার পূর্বে অতিথিগণের পক্ষ হইতে যে কোন পরিবেশন চলিতে পারে এবং এতদনিমিত্ত অতিথিগণকে সম্রাটের পক্ষ হইতে বিশেষ অনুরোধ জানান যাইতেছে।
                      ঘোষণা শ্রবণের পর অতিথিগণের মধ্যে মৃদুস্বরে জল্পনা শুরু হইল। কেহই মঞ্চোপরি অগ্রসর হইতে সম্মত হইলেন না। ইহাতে পানশালার কবি যারপরনাই রুষ্ট হইয়া কহিলেন, অনেকেই তো নিজেকে শিল্পী মনে করিয়া গর্ব অনুভব করিয়া থাকেন তবে এইবেলা তাহারা পিছাইতেছেন কেন। এইরূপ বাক্যবাণে বিদ্ধ হইয়া ঝুম্পানভঃ আর ক্রোধ সামলাইতে পারিলেন না। তিনি উত্তর করিলেন পানশালাকে ম্যানেজার পদে কেহ অভিষিক্ত করে নাই অতএব তাহার দেহের উষ্ণতা যদি অধিক হইয়া থাকে তবে তিনি বরং বাহিরে গিয়া ভক্তগণ আন্দোলিত বাতাস সেবন করিয়া আসুন। অপূর্ব পাল কহিলেন নিজেদের মধ্যে বাদানুবাদ করা শোভনীয় নহে। তাহাকে যদি অনুমতি দেওয়া হয় তিনি স্বরচিত কবিতা পাঠ করিতে রাজী আছেন। অনুমতি তাহাকে দেওয়া হইলে তিনি কয়েকটি কবিতা পাঠ করিয়া শোনাইলেন। শ্রোতারা হাততালি দ্বারা তাহাকে অভিনন্দন জানাইলে অতঃপর কে আগে কবিতা শুনাইবে তাহা লইয়া গুঁতাগুতি শুরু হইল। কারণ হইল প্রজাগণ কবিতা আগ্রহভরে শুনিবে ইহা কেহ আশা করে নাই। যাহা হউক পরবর্তী শিল্পী হিসাবে বাপ্পাদিত্য মঞ্চে আসিলেন। জগতে বারংবার দেখা গিয়াছে সাহসের কর্মসকলে পুরুষরাই অগ্রসর হইয়া আপন জাতিকে গৌরবান্বিত করিয়া থাকে। বাপ্পাদিত্যের কোমল কবিতা শ্রবন করিয়া প্রজা রমণীকুল কাঁদিয়া ভাসাইল। অনেকে আবার তাহার পরিচয় জানিতে ব্যাকুল হইয়া উঠিল। বাপ্পাদিত্য এতদূর আশা করেন নাই ব্যাপার দর্শন করিয়া তাহার ক্ষীণবক্ষ যেন কলেবরে দ্বিগুণ হইয়া উঠিল।
                  কবিতা একঘেয়ে হইতে পারে এই বিবেচনায় অকস্মাৎ পানশালা সম্রাটের অনুমতি লইয়া তাহাকে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসার অভিলাষ প্রকাশ করিলে সম্রাট তাহাতে অনুমতি প্রদান করিলেন।     
                  প্রশ্নোত্তর পর্ব এইরূপ হইলঃ
পানশালাঃ  আমি কি জানিতে পারি মহারাজের রাজ্যে কত শতাংশ নারী এবং কত শতাংশ পুরুষ আছেন?
সম্রাটঃ         ৫৪% পুরুষ এবং  ৪৬% নারী।
পানশালাঃ      তবে কি মহারাজের রাজ্যে কোন নপুংসক নাই?
সম্রাটঃ         দুই একজন থাকিলেও থাকিতে পারে। তাহাদের সংখ্যা ধর্তব্য নহে।
পানশালাঃ      মহারাজের রাজ্যে সম্রাট কয়জন আছে?
সম্রাটঃ         কেবল আমাকেই সম্রাট বলিতে পারেন।
পানশালাঃ      তবে তো আপনাকেও নগণ্য বিবেচনায় উপেক্ষা করা যাইতে পারে!
ঝনাৎকরিয়া অনেক অসি কোষমুক্ত হইবার শব্দে সভা চমকিত হইল। তৎক্ষণাৎ মহারাজ ভৎসনাপূর্বক সেনাপতি ও দেহরক্ষীদের নিরস্ত করিলেন। অতিথিগণ আতংকিত হইয়া বাকরুদ্ধ হইলেন। প্রজাগণ অত্যন্ত ক্রূর দৃষ্টিতে পানশালাকে লক্ষ্য করিতে লাগিল।
সম্রাটঃ       একজন সম্রাট ও নপুংসক কেবল সংখ্যার মাপকাঠিতে সমান হইলেও গুরুত্বের বিচারে সমান নহেন। সম্রাট প্রজাবর্গের ইচ্ছায় এই পদপ্রাপ্ত হন। নপুংসক সেই সমর্থনের অধিকারী নন।
পানশালাঃ   সম্রাট কি মালিক কাফুরের নাম শ্রবণ করিয়াছেন?
সম্রাটঃ      কিন্তু তিনি বাহুবলে রাজপদ অধিকার করিয়াছিলেন।
পানশালাঃ   আপনি কোন বলে রাজপদ অধিকার করিয়াছেন?
সম্রাটঃ      প্রজাদের সম্মতি বলে।
পানশালাঃ   আমি কি আপনার প্রজাদের কাছে সরাসরি প্রশ্ন উথ্বাপন করিতে পারি?
সম্রাটঃ      হাঁ। নিশ্চয় পারেন।
অতঃপর পানশালা তাহার বক্ষ যতদূর সম্ভব সমুন্নত করিয়া কহিলেন, আপনাদিগকে বলিতেছি আপনারা কি এই মহারাজ কে রাজপদের উপযুক্ত বিবেচনা করেন?
অমনি একযুবক প্রজা দন্ডায়মান হইয়া কহিল, অবশ্যই করি। কিন্তু আপনাকে এই মঞ্চের উপযুক্ত মনে করি নাআপনি বিদায় হইলে বড় শান্তি অনুভব করিব। ইহাতে উচ্চঃস্বরে হাসির রোল উঠিল। অতিথিগণ চঞ্চল হইয়া পানশালাকে নিরস্ত করিবার চেষ্টা করিতে লাগিলেন। বিরূপতা অধিক হওয়ায় পানশালা মঞ্চ হইতে অবতরণ করিলেন। এই সময়ে কয়েকজন রূপসী সখী পরিবৃত অবস্থায় মস্তকঘূর্ণিত করা উজ্জ্বল সাজপোষাকে মলি ও আহিতি নামক রমনীদ্বয় মঞ্চের প্রবেশদ্বারে উপস্থিত হইল।

সম্রাট ঘোষণা করিলেন যে এই অতিথিদ্বয় মঞ্চে নৃত্য পরিবেশন করিবেন। আমি আঙ্গুরলতা ও ঝুম্পানভঃ রোষকশায়িত নয়নে উহাদের বেশভূষা  নিরীক্ষণ করিতে লাগিলেন। কিন্তু প্রায় সমগ্র প্রজাবৃন্দসহ অতিথি বর্গ এবং অনির্বাণ নামক লেখক পর্যন্ত আনন্দ সহকারে নৃত্যানুষ্ঠানকে স্বাগত জানাইলে আহিতি এবং মলি মঞ্চের কেন্দ্রে দন্ডায়মান হইয়া সকলকে অভিনন্দন জ্ঞাপন করিলেন।    (ক্রমশঃ)

কোন মন্তব্য নেই: